লাশ পোড়া গন্ধ, পুরোটা শশ্মান জুড়ে শুধু লাশ পোড়া গন্ধ আবার সচল করে তুলছে আমার পঞ্চইন্দ্রিয়কে বহুদিন পর। যে ইন্দ্রিয়ানুভূতিগুলো ক্ষয়ে গিয়েছিল কালের আঘাতে কন্সট্রাকশনের আওয়াজে আওয়াজে আর পাথর কাটা শব্দে যা হয়েছে বধির, ফ্লাডলাইটের বানভাসি আলোয় যা গিয়েছিল ভেসে সেই ইন্দ্রিয়ানুভূতিগুলো আজ আবার সচল করে তুলছে আমার পঞ্চইন্দ্রিয়কে, বহুদিন পর। গোলচত্বর থেকে গোঙালো একটি বিরহী চকোরী ২০ হার্জ শব্দ করে, আমি তা শুনতে পেলাম। আমি শুনতে পেলাম সামনের মর্গ থেকে মাতাল ডোমদের গান। সেদ্ধ হতে থাকা লাশের দেহ থেকে নির্গত অচেনা অথচ বহুদিনের পরিচিত ঘ্রাণ শিকারী কুকুর হয়ে শুঁকলাম। আমি দেখতে পেলাম মর্গের সামনে সাজিয়ে রাখা সার সার কঙ্কাল। আর তার সামনে হাঁটুগেড়ে বসে থাকা শেয়ালের চোখের আলোয় আমি এ অন্ধকারটাকে আরো স্পষ্ট দেখতে পেলাম। ঐ তো একটি কুকুর নদীর তীরে ছুটে গেল বেওয়ারিশ লাশ; শীতলক্ষ্যায় ভেসে ওঠা আরেকটি বেওয়ারিশ লাশ। আমার মুখ থেকে গড়িয়ে পড়ছে অন্ধকার। আমার সামনে দন্ডায়মান এক সাকী যার নগ্ন হাত দুটো ঝলসে যাবে সূর্যের আলোয় এই রাত্রির পর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী
আর তার সামনে হাঁটুগেড়ে বসে থাকা শেয়ালের চোখের আলোয়
আমি এ অন্ধকারটাকে আরো স্পষ্ট দেখতে পেলাম।
ঐ তো একটি কুকুর নদীর তীরে ছুটে গেল
বেওয়ারিশ লাশ; শীতলক্ষ্যায় ভেসে ওঠা আরেকটি বেওয়ারিশ লাশ।
আমার মুখ থেকে গড়িয়ে পড়ছে অন্ধকার।
আমার সামনে দন্ডায়মান এক সাকী
যার নগ্ন হাত দুটো ঝলসে যাবে সূর্যের আলোয়। খুব সুন্দর একটি লেখা। মুগ্ধ হলাম কবি। নিরন্তর শুভকামনা।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
এ কবিতায় একটি অাঁধার রাত্রির বর্ণনা দেয়া হয়েছে।
১৭ ফেব্রুয়ারী - ২০১৮
গল্প/কবিতা:
১৪ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।